আইপিও পলিসিগুলো মার্কেট সহায়ক করতে হবে: ডিএসইর চেয়ারম্যান 

  • নিজস্ব প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৪, ২০২৪, ০৬:০৮ পিএম
আইপিও পলিসিগুলো মার্কেট সহায়ক করতে হবে: ডিএসইর চেয়ারম্যান 

ঢাকা: ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য আইপিও পলিসি না হয়ে, দীর্ঘমেয়াদী বিনিয়োগকে গুরুত্ব দিয়ে পলিসি করা দরকার। এছাড়া পলিসিগুলো যেন মার্কেট ফ্রেন্ডলি হয় সেজন্য কাজ করবো বলে মন্তব্য করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু।

মঙ্গলবার (১৪ মে) ডিএসইর নিজস্ব কার্যালয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এটিএম তারিকুজ্জামান। বিএমবিএর প্রেসিডেন্ট মাজেদা খাতুন।

ডিএসইর চেয়ারম্যান বলেন, দেশের পুঁজিবাজারের উন্নয়নে কি করণীয় রয়েছে সেসব বিষয়ে বিএমবিএর পক্ষ থেকে কিছু পরামর্শ এসেছে। পুঁজিবাজার শক্তিশালী হলে দেশের অর্থনীতি শক্তিশালী হবে। 

তিনি বলেন, আইপিও রুলস পলিসি নিয়ে কাজ করার বিষয়ে আলোচনা হয়েছে। বিএমবিএর কাছ থেকে প্রস্তাবনাগুলো গ্রহণ করেছি। পরবর্তীতে আমরা বিএসইসির সাথে আলোচনা করে পদক্ষেপ নিব। পলিসিগুলো যদি বাজার সংশ্লিষ্ট না হয় ভালো কোম্পানি বাজারে আসবে না। এজন্য বাজারের গতি বুঝে যেন পলিসি তৈরি করা হয়।

হাফিজ হাসান বাবু বলেন, বাজেটে তালিকাভুক্ত অতালিকাভুক্ত কোম্পানির কর ব্যবধান বাড়ানো প্রয়োজন। এতে কোম্পানি তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। এতে করে গুড গভর্নেন্স মেনে চলার প্রবনতা বাড়বে। বাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত হবে। 

ডিএসইর চেয়ারম্যান বলেন, আমাদের দেশে ফার্মাসিস্ট সেক্টর এবং আরএমজি সেক্টর থেকে ভালো কোম্পানি আসার সুযোগ আছে কিন্তু আমরা কেন আনতে পারছি না। তাদের নিয়ে কাজ করতে হবে। এজন্য আমরা উদ্যোগ নিচ্ছি তাদের সাথে যোগাযোগ বাড়াবো চা চক্র করবো। এর মাধ্যমে ভালো কোম্পানিগুলো তালিকাভূক্ত করতে আগ্রহী করবো।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বিএমবিএর প্রেসিডেন্ট মাজেদা খাতুন বলেন, আমাদের প্রত্যাশাগুলো আমরা ডিএসইকে জানিয়েছি। এছাড়াও আরও লিখিত প্রস্তাবনা আমরা পাঠাবো। আমাদের চাওয়া আইপিও পলিসিসহ কর ব্যবধানের বিষয়গুলো যেন গুরুত্বসহকারে দেখা হয় সেটা আমরা প্রত্যাশা করবো।

শেয়ারবাজারের সংকটে বিএমবিএর তারল্য সহায়তায় ভুমিকা নেই বলে শুনা যায় এমন প্রশ্নে মাজেদা খাতুন বলেন, শুধু নগদ সহায়তা দিয়ে বাজারের স্থিতিশীলতা আনা সম্ভব না। স্বপ্ল সময়ের এই সাপোর্ট থেকে আমদের স্থায়ী সমাধানের দিকে নজর দিতে হবে। এখানে আমাদের চিন্তার পরিবর্তন করতে হবে কারণ বাজার স্থিতিশীল রাখতে সব সেক্টরের সহযোগিতা প্রয়োজন।

এএইচ/আইএ

Link copied!